Translate

মনস্তাত্ত্বিক উপন্যাস বা মনস্তত্ত্বমূলক উপন্যাস (Psychological Novel) : ড. নীলোৎলপল জানা

 


মনস্তাত্ত্বিক উপন্যাস বা মনস্তত্ত্বমূলক উপন্যাস (Psychological Novel)

       সাধারণ গল্প-আখ্যানের সঙ্গে উপন্যাসের পার্থক্য সূচিত হয়ে থাকে মনস্তাত্ত্বিকতায়। কাহিনি, চরিত্র, সংলাপ, স্থানীয় পরিবেশ থাকা সত্ত্বেও গোলেব কাওয়ালি, বিজয়বসন্ত- কথা উপন্যাস হতে পারেনি মনস্তাত্ত্বিক বিশ্লেষণের অভাবে-তাই উপন্যাসের একটি শাখাকে যখন পৃথকভাবে মনস্তত্ত্বমূলক উপন্যাসরূপে চিহ্নিত করা হয় তখন সাধারণ পাঠকের বিস্ময় জাগা স্বাভাবিক। অথচ সাহিত্যে সমালোচকেরা যখন উপন্যাসের এক স্বতন্ত্র শাখা রূপে মনস্তাত্ত্বিক উপন্যাসকে উল্লেখ করে তার কতকগুলি লক্ষণ চিহ্নিত করে দিয়েছেন তখন সে দিকে দৃষ্টিক্ষেপণ করতেই হয়। তাঁদের মতে,-

 

i)এ শ্রেণির উপন্যাসে ঘটনার ঘনঘটা থাকে না।

(ii) এ শ্রেণির উপন্যাসে চরিত্রের সংখ্যা কম থাকে যেহেতু প্রতিটি চরিত্রকে যথাযথ গুরুত্ব দিয়ে চিত্রিত করতে হয়।

(iii) প্রায় প্রতিটি প্রধান চরিত্রের অন্তর্জগৎকে এ শ্রেণির উপন্যাসে তুলে ধরার চেষ্টা করা হয়। 'চোখের বালি' উপন্যাসের ভূমিকায় কবি বলেছেন এ শ্রেণির রচনায় মনের কারখানা ঘরের চিত্র প্রকাশের চেষ্টা করা হয়।

(iv) রূপক-সংকেতের ব্যবহার এই শ্রেণির উপন্যাসে ঘটতে পারে।

(v) এ শ্রেণির উপন্যাসের ভাষা হয়ে থাকে কাব্যগ্রন্থী।

 

মনস্তত্ত্বমূলক উপন্যাস সম্পর্কে আলোচনা করতে গিয়ে সমালোচকেরা প্রায়শই কয়েকটি ব্যাপার উল্লেখ করে থাকেন,-

(i) মনস্তাত্ত্বিকতাই মনস্তত্ত্বমূলক উপন্যাসের মূল লক্ষণ। কিন্তু এখানে প্রশ্ন ওঠে মনস্তত্ত্ব কার? অবধারিতভাবে উত্তর আসে চরিত্রের। উপন্যাসে মনস্তত্বের যে প্রকাশ তা চরিত্রকেন্দ্রিক, তাই আলাদা করে Psychological Novel-এর আলোচনার যথার্থ নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

(ii) মনস্তাত্ত্বিক উপন্যাসের আলোচনায় অনেক stream of consciousness কে বেশি গুরুত্ব দিতে চেয়েছেন। কিন্তু, অবচেতন চেতন প্রবাহ হল সাহিত্য উপস্থাপন রীতি- তাই মনস্তত্ত্বমূলক উপন্যাসের সঙ্গে এর একই পংক্তিতে আলোচনায় দু'একজন আপত্তি তুলেছেন।

পাশ্চাত্য সাহিত্যে ভিক্টোরীয় যুগের শেষ পর্যায়ে মনস্তত্বমূলক উপন্যাসের আগমন ঘটেছিল। থ্যাকারে চোখের দেখাকেই বেশি গুরুত্ব দিয়েছিলেন তাঁর রচনায়। তিনি বলতেন "I have no brains above my eyes; I describe what I see." কিন্তু ব্রন্টি ভগিনীরা ডিকেন্স প্যাকারের যুগকে অতিক্রম করে গেছেন- 'উইদারিং হাইটস্'-এ। জর্জ এলিয়ট (Mary Ann Evans 1819-1880)-এর সব উপন্যাসগুলিই মনস্তাত্ত্বিক বাস্তবতার দৃষ্টান্ত-Scenes of Clerical Life (1857). Adam Bede (1859), Romola (1863) "She represents in them, like Browning in his poetry, the inner struggle of a soul, and reveals the motives, impulse and hereditary influences which govern human action." মেরিডিথের 'The Amazing Marriage', 'Modern Love' প্রভৃতি উপন্যাসে তিনি মানুষের অন্তর্লোকের রহস্য উন্মোচন করেছেন। ভার্জিনিয়া উলফের 'To The Lighthouse', বাটলারের (Butler's) 'The Way of All Flesh' প্রভৃতি এই শ্রেণির উৎকৃষ্ট উপন্যাস।

     বাংলা সাহিত্যে মনস্তত্ত্বমূলক উপন্যাস রচনার প্রথম কৃতিত্ব বঙ্কিমচন্দ্রের প্রাপ্য। ১৮৭২ সালে 'বঙ্গদর্শন' পত্রিকার পৃষ্ঠায় প্রকাশিত 'বিষবৃক্ষ'কে বাংলা সাহিত্যের প্রথম সার্থক মনস্তত্ত্বমূলক উপন্যাসরূপে চিহ্নিত করা হয়ে থাকে। এরপর ১৮৭৭ সালে প্রকাশিত 'রজনী', ১৮৭৮ খ্রীষ্টাব্দে প্রকাশিত 'কৃষ্ণকান্তের উইল'-কেও এই শ্রেণিভুক্ত করা হয়ে থাকে।

 

    রবীন্দ্রনাথের ‘চোখের বালি’ মনস্তত্বমূলক উপন্যাসের আর একটি বিশিষ্ট নিদর্শন। সামাজিক নীতিবোধের বৈধতা লঙ্ঘন করে গড়ে-ওঠা মহেন্দ্র-বিনোদিনীর সর্বগ্রাসী আকর্ষণ-বিকর্ষণ লীলার পুঙ্খানুপুঙ্খ বিবরণ এবং নীতিমূলক বিচার অপেক্ষা তথ্যানুসন্ধান ও গূঢ় মনস্তাত্ত্বিক বিশ্লেষণ-ই ‘চোখের বালি’-র কেন্দ্রীয় উপজীব্য। আধুনিক উপন্যাসে অন্তর্ময়তা ও বিশ্লেষণী বাস্তবতার এক নতুন মাত্রা সংযোজিত চোখের বালি-তে। বহির্বাস্তব নয়, মহেন্দ্র-আশা-বিহারী- বিনোদিনী নামের চার যুবক-যুবতীর মনস্তত্ত্বের ক্রিয়া-প্রতিক্রিয়ার মধ্যে দিয়েই এ-উপন্যাসে সমসময়ের চেহারাটি ধরা হয়েছে। সামাজিক মানুষের ভেতর-বাইরের এমন বিশ্লেষণী চিত্র এর আগে বাংলা উপন্যাসে বড় একটা দেখা যায় নি। স্বদেশী আন্দোলনের জোয়ারে উত্তাল সময়ের প্রেক্ষাপটে রচিত ঘরে-বাইরে উপন্যাসে নিখিলেশ-বিমলা-সন্দীপের ত্রিকোণ সম্পর্ক উপন্যাসে মনস্তাত্ত্বিক বিশ্লেষণের আর এক উল্লেখনীয় দৃষ্টান্ত। নিখিলেশের স্থির নিরপেক্ষতা ও নীতিজ্ঞানের চাইতে সন্দীপের প্রবল আবেগ ও ইচ্ছাশক্তির আকর্ষণ কিভাবে বিমলাকে তার অজ্ঞাতেই সন্দীপের প্রতি মোহাবিষ্ট করে তোলে, তার দোলাচল ও অনিশ্চয়তার এক বিশ্লেষণী চিত্র রবীন্দ্রনাথ পরিস্ফুট করেছেন শণিত সংকেতময়তায়। রাজনৈতিক চিন্তা ও আন্দোলন এ- উপন্যাসে সন্নিবেশিত হলেও এবং পটভূমি হিসেবে সে-সবের যত গুরুত্বই থাক, উপন্যাসের উপজীব্য কিন্তু মানুষের মন ও সম্পর্কের জটিলতা। তিনটি মুখ্য চরিত্রের প্রেমঘটিত মানসিক দ্বন্দ্ব-সংঘাত তাদের আত্মকথার মধ্যে দিয়ে প্রকাশিত।

 


কোন মন্তব্য নেই

ok

4x6 থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.